মেনু নির্বাচন করুন
প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ

প্রতিবন্ধীদের বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে আত্ননির্ভরশীল করে গড়ে তোলার উদ্দেশ্যে ১৯৭৮ সালে ইআরসিপিএইচ এর অভ্যন্তরে এ কেন্দ্রটি চালু করা হয়েছে। আবাসিক সুবিধাসম্পন্ন এ প্রতিষ্ঠানে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন প্রকার কারিগরী প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে, অনুমোদিত আসন সংখ্যা ৫০, বর্তমান নিবাসীর সংখ্যা ৮। এ পর্যন্ত এ প্রতিষ্ঠানের মাধ্যমে পুনর্বাসিতের সংখ্যা ৭১২। এ প্রতিষ্ঠান থেকে নিম্নবর্ণিত সেবাসমূহ প্রদান করা হয় :

প্রতিবন্ধীদের আবাসন, ভরণপোষণ, চিকিৎসাসেবা প্রদান;
বাঁশ ও বেতের কাজের প্রশিক্ষণ (৬ মাস মেয়াদী) ও হাঁস-মুরগী প্রতিপালন এবং চলাচলের উপর প্রশিক্ষণ (৬ মাস মেয়াদী) প্রদান;
খেলাধুলা ও চিত্তবিনোদনের ব্যবস্থা;
কর্মসংস্থান ও পুনর্বাসনের ব্যবস্থা করা;
প্রশিক্ষণ শেষে ৪০০০ টাকা হারে পুনর্বাসন ভাতা প্রদান;
বেসরকারি ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি প্রাপ্তিতে সহযোগিতা; এবং
আবাসন ও প্রতিপালন।

 

National Training and rehabilitation center for the PWDs:

In 1978 a center in Tongi was started in order to make visually impaired persons capable of self-sustained lives through vocational training for adult visually impaired persons. This institution is blessed with residential facilities having 50 seats. Till date the number of rehabilitated persons is 713.

 

শারীরিক প্রতিবন্ধীদের বৃত্তিমূলক প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র:

 

১৯৭৮ সালে বাক-শ্রবণ প্রতিবন্ধী ও শারীরিক প্রতিবন্ধী যুবকদেরকে বিভিন্ন প্রকার কারিগরী প্রশিক্ষণ দেওয়ার উদ্দেশ্যে গাজীপুর জেলার টঙ্গীতে কেন্দ্রটি চালু করা হয়। এ প্রতিষ্ঠানে সফলভাবে প্রশিক্ষণ সমাপ্তির পর পুনর্বাসনের উদ্দেশ্যে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে ৪,০০০ টাকা হারে পুনর্বাসন অনুদান প্রদান করা হয়। এ প্রতিষ্ঠানে অনুমোদিত আসন সংখ্যা ৮৫, বর্তমান নিবাসীর সংখ্যা ৫২।  এ পর্যন্ত পুনর্বাসিতের সংখ্যা ২৮৮৪। এ প্রতিষ্ঠান থেকে নিম্নবর্ণিত সেবাসমূহ প্রদান করা হয় :
 
প্রতিবন্ধী ব্যক্তিদের আবাসন, ভরণপোষণ, চিকিৎসাসেবা প্রদান;
বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ব্যক্তির স¦ল্পমেয়াদি ইন্ডাস্ট্রিয়াল প্রশিক্ষণ প্রদান করা হয়, যেমন-ম্যাকানিক্যাল ওয়ার্কশপ- ১বছর মেয়াদি (আসন সংখ্যা-৩০), কাঠের কাজ- ১ বছর মেয়াদি (আসন সংখ্যা-১০), টেইলারিং- ১বছর মেয়াদি (আসন সংখ্যা-২৫), হাঁস-মুরগি পালন প্রশিক্ষণ- ০৬ মাস মেয়াদি (আসন সংখ্যা-১০) এবং নার্সারী প্রশিক্ষণ- ০৬ মাস মেয়াদি (আসন সংখ্যা-১০);
খেলাধুলা, চিত্তবিনোদন ও পুনর্বাসনের ব্যবস্থা;
কর্মসংস্থান ও পুনর্বাসনের ব্যবস্থা করা;
প্রশিক্ষণ শেষে ৪০০০ টাকা হারে পুনর্বাসন ভাতা প্রদান;
পদ খালি সাপেক্ষে কেন্দ্রে চাকুরি প্রদান; এবং
বেসরকারি ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি প্রাপ্তিতে সহযোগিতা।

 

Vocational training, employment and rehabilitation centers for Physical disabilities:

 

In 1978 a center in Tongi was started in order to make visually impaired persons capable of self-sustained lives through vocational training for adult visually impaired persons. The total seat capacity is 85 and no. of beneficiaries is 1792.

 

শারীরিক প্রতিবন্ধীদের গ্রামীণ পুনর্বাসন উপকেন্দ্র:

বাক-শ্রবণ ও শারীরিক প্রতিবন্ধী যুবকদেরকে বিভিন্ন প্রকার কারিগরী প্রশিক্ষণ দেওয়ার উদ্দেশ্যে বাগেরহাট জেলার ফকিরহাটে ১৯৭৮ সালে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের গ্রামীণ পুনর্বাসন উপকেন্দ্র নামে একটি প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। এ প্রতিষ্ঠানে সফলভাবে প্রশিক্ষণ সমাপ্তির পর পুনর্বাসনের উদ্দেশ্যে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে ৪,০০০ টাকা হারে পুনর্বাসন অনুদান প্রদান করা হয়। এ প্রতিষ্ঠানে অনুমোদিত আসন সংখ্যা ৩০, বর্তমান নিবাসীর সংখ্যা ১০ এবং এ পর্যন্ত পুনর্বাসিতের সংখ্যা ৩৩৯। এ প্রতিষ্ঠান থেকে নিম্নবর্ণিত সেবাসমূহ প্রদান করা হয় :

প্রতিবন্ধীদের আবাসন, ভরণপোষণ, চিকিৎসাসেবা প্রদান;
বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের স¦ল্পমেয়াদী ইন্ডাস্ট্রিয়াল প্রশিক্ষণ প্রদান করা হয়, যেমন- ম্যাকানিক্যাল ওয়ার্কশপ- ১বছর মেয়াদি (আসন সংখ্যা-১০), টেইলারিং- ১বছর মেয়াদি (আসন সংখ্যা-১০), হাঁস-মুরগি পালন প্রশিক্ষণ- ১বছর মেয়াদি (আসন সংখ্যা-১০)।
খেলাধুলা, চিত্তবিনোদন ও পুনর্বাসনের ব্যবস্থা;
প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান ও পুনর্বাসনের ব্যবস্থা করা;
প্রশিক্ষণ শেষে ৪০০০ টাকা হারে পুনর্বাসন ভাতা প্রদান;
পদ খালি সাপেক্ষে কেন্দ্রে চাকুির প্রদান; এবং
বেসরকারি ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি প্রাপ্তিতে সহযোগিতা।

 

/

Share with :

Facebook Twitter